Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ ডিসেম্বর ২০২১

ইনোভেশন তালিকা

প্রস্তাবনা-১ঃ
প্রস্তাবনার নাম  Web-Based Archive
প্রস্তাব প্রদানকারী

প্রকৌঃ মোঃ ইয়াসির আরাফাত,

নির্বাহী প্রকৌশলী, পি,আই এন্ড টি বিভাগ, ডেসকো।

প্রস্তাবনা সরকারী ও ডেসকোর বিভিন্ন নীতিমালা, ডেসকোর প্রকিউরমেন্ট গাইড লাইন, সার্কুলার/ অফিস আদেশ/ প্রয়োজনীয় ডকুমেন্টস ইত্যাদি দাপ্তরিক কার্য সম্পাদনের জন্য কেন্দ্রীয় Web-Based Archieve এ বিভিন্ন বিভাগ/ দপ্তর অনুযায়ী সংরক্ষণ করা যেতে পারে। তথ্যের গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে Archive টি Password Based হতে পারে। যাতে শুধু ডেসকোর কর্মকর্তা/ কর্মচারীরাই দেখতে পারে।
প্রত্যাশিত ফলাফল  সময় ও শ্রম বাচবে। ডকুমেন্ট প্রিন্ট করতে হবে না। ফলে খরচ কমবে।
বাস্তবায়ন পরিকল্পনা ডেসকোর আইসিটি বিভাগ, অ্যাডমিন বিভাগ এবং প্রতিটি বি ও বি বিভাগ থেকে মনোনীত সদস্যদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে। উক্ত কমিটি Archive এ সংরক্ষণের জন্য বিভিন্ন নীতিমালা, গাইড লাইন, অফিস আদেশ সহ সকল প্রয়োজনী ডকুমেন্টস সংগ্রহ করে ডিজিটাল ফরম্যাটে রূপান্তরের ব্যবস্থা করবেন। ছাড়া Web-Based Archive টি পরবর্তিতে সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন করবেন।
বাস্তবায়ন সময়সীমা  দুই মাস
বাস্তবায়ন ব্যয়   উভয় পৃষ্টা Scan করার ক্ষমতাসম্পন্ন দ্রুতগতির একাধিক Scanner Machine এবং সংরক্ষণের নিমিত্তে ICT বিভাগের সহযোগীতার প্রয়োজন হবে। ০২ (দুই) টি Scanner Machine ও Converter Software ক্রয় বাবদ প্রাক্কলিত ব্যয়  ১,২০,০০০.০০ (এক লক্ষ বিশ হাজার ) টাকা।

 

 


প্রস্তাবনা-২
প্রস্তাবনার নাম  দর্পন
প্রস্তাব প্রদানকারী

প্রকৌঃ মির্জা আবু নাছের,

তত্ত্বাবধায়ক প্রকৌশলী, এস এন্ড ডি অপারেশন, ইস্ট জোন-২

প্রস্তাবনা

বি ও বি বিভাগ সমূহের এক অবস্থানে সেবা কেন্দ্রের কম্পিউটারে ডেসকোর নিজস্ব এবং স্থানীয় বাজারে বিদ্যমান বিভিন্ন ধরনের পোষ্টপেইড ও প্রিপেইড মিটার এর ছবি সংরক্ষণ করা হবে।

সমস্যাঃ

  1. পোষ্টপেইড মিটারের ক্ষেত্রে- ডিসপ্লে অস্পষ্ট/ ডিসপ্লে সাদা বা নষ্ট/ রিডিং জাম্প/ ফেজ ভোল্টেজ বা অ্যাম্পিয়ার নাই/ নিউট্রালকমন/ Scrolling Data Analysis.
  2. প্রিপেইড মিটারিং এর ক্ষেত্রে- রিচার্জ না হওয়া/ বাতিজ্বলা / ব্যালেন্স দেখা/ Scrolling Data Analysis ইত্যাদি এর ছবি ও উক্ত কম্পিউটারে সংরক্ষণ করা হবে। গ্রাহক অভিযোগ/ সমস্যা নিয়ে আসলে তাঁকে কম্পিউটারে রক্ষিত ছবি প্রদর্শন করা হবে এবং গ্রাহক ছবি দেখে তাঁর সমস্যা চিন্বেহ্ননিত ও সে অনুযায়ী হেল্প ডেস্ক হতে সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হবে।
  3. ডেসকোর বিদ্যমান ডিস্ট্রিবিউওশন লাইন ( পোল/ পোল ফিটিংস/ আউটরিগার/ এইচটি কানেকশন/ টপ মাউন্ট/ সাইড মাউন্ট ফিটিংস/ ট্রান্সফরমার এর অবস্থান/ পোল এর অবস্থান/ লাইন এর Alignment ইত্যাদি) সংক্রান্ত ছবি ও হেল্পডেস্কের কম্পিউটারে সংরক্ষণ থাকবে। গ্রাওহক অভিযোগ/ সমস্যা নিয়ে আসলে তাঁকে কম্পিউটারে রক্ষিত ছবি প্রদর্শন করা হবে এবং গ্রাহক ছবি দেখে তাঁর সমস্যা চিহ্নিত করবেন ও সে অনুযায়ী হেল্প/ সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হবে।
প্রত্যাশিত ফলাফল গ্রাহক খুব সহজেই ও সার্বিকভাবে তাঁর সমস্যা বি ও বি বিভাগে/ অভিযোগ কেন্দ্রে উপস্থাপন করতে পারবে, ফলে হ্রাস পাবে গ্রাহকের ভোগান্তি এং নিশ্চিত করা যাবে সমস্যার দ্রুত সমাধান।
বাস্তবায়ন পরিকল্পনা প্রস্তাবটি বিদ্যমান অবকাঠামো ও কার্যপরিধির মধ্যেই বাস্তবায়ন সম্ভব।
বাস্তবায়ন সময়সীমা  এক মাস
বাস্তবায়ন ব্যয়   কোনো অতিরিক্ত ব্যয়ের প্রয়োজন নাই

 

 

 


প্রস্তাবনা-৩
প্রস্তাবনার নাম  অনলাইনে বৃহৎ সংযোগের ছাড়পত্র প্রদান এর তথ্য ব্যপক প্রচারের নিমিত্তে ভিডিও চিত্র এবং ব্রশিয়ার প্রস্তুত।
প্রস্তাব প্রদানকারী

প্রকৌঃ এ. কে. এম আখতারুজ্জামান,

নির্বাহী প্রকৌশলী (পি এন্ড ডি)

প্রস্তাবনা ডেসকো আওতাধীন এলাকার বৃহৎ লোড চাহিদার অর্থাৎ ২৫০ কিঃওঃ লোডের অধিক চাহিদা সম্পন্ন গ্রাহকেদের "লোড ছাড়পত্র" আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করা যাবে। আবেদনের জন্য প্রয়োজনীয় সকল তথ্য এবং আবেদন প্রক্রিয়ার ধাপসমূহ অনলাইনে সম্পন্ন করা। এছাড়া অনুমোদনের বিভিন্ন ধাপে আবেদনের অবস্থান সম্পর্কে গ্রাহককে SMS প্রেরণ করে জানানো যাবে।  প্রাথমিকভাবে লোড ছাড়পত্রের আবেদন ফি অনলাইনে গ্রহণ করা হবে এবং পরবর্তীতে লোড সংরক্ষণ ফি ও অবকাঠামো ব্যয় বাবদ প্রাক্কলিত অর্থ পরিশোধসহ সার্বিক বিষয়টি ডেসকোর System এর সাথে একত্রীকরণ করা যেতে পারে। ইতোমধ্যে Software টি Develop করা হয়েছে। বিষয়টি ব্যাপকভাবে প্রচারের নিমিত্তে একটি Video Documentary প্রস্তুত করতে হবে।
প্রত্যাশিত ফলাফল ব্যাপক প্রচারের ফলে গ্রাহক/ সংশ্লিষ্ট স্টেক হোল্ডার বিষয়টি সম্পর্কে অবহিত হবে। লোড ছাড়পত্র অনুমোদনের জন্য গ্রাহককে অভিসে আসতে হবে না, ফলে গ্রাহকের সময় ও অর্থ দুটোরই  সাশ্রয় হবে। প্রতিটি পর্যায়ে SMS এর মাধ্যমে তথ্য প্রাপ্তির ফলে সচ্ছতা বৃদ্ধি পাবে। অনুমোদনের দীর্ঘসূত্রিতা ও গ্রাহকের ভোগান্তি হ্রাস পাবে। যা ডেসকোর গ্রাহক সেবার মানকে আরো উন্নত করবে।
বাস্তবায়ন পরিকল্পনা Software এর কাজ শেষ হয়েছে। সকল বি ও বি বিভাগে চালু করার প্রক্রিয়া চলমান আছে। সংশ্লিষ্ট কাজে দক্ষ  প্রতিষ্ঠানের সাথে ধারনা বাস্তবায়নের বিষয়ে আলোচনা করা হয়। M/s. Pensil Int. নামক প্রতিষ্ঠান হতে ধারনা বাস্তবায়ন কোটেশন সংগ্রহ করা হয়েছে।
বাস্তবায়ন সময়সীমা  এক মাস
বাস্তবায়ন ব্যয়  এক মিনিটের ভিডিও চিত্র, ৩০ টি Digital Brochure, ১০০০ টি Printed Brochure প্রস্তুতের প্রাক্কলিত ব্যয় (ভ্যাট, এআইটি সহ) ৪,৯৬,৭৫০.০০ (চার লক্ষ ছিয়ানব্বই হাজার সাতশত পঞ্চাশ) টাকা  মাত্র।

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon